কিভাবে একটি নিখুঁত লোগো ফাইল প্রস্তুত করবেন

কিভাবে একটি নিখুঁত লোগো ফাইল প্রস্তুত করবেন

LOGO DESIGN

logobd

2021-09-11 1 min read

1) ডকুমেন্ট কালার মোড চেক করুন

আগেরটা আগে. আপনি যে রঙের জায়গায় কাজ করছেন তার জন্য আপনার ফাইলটি কি সঠিকভাবে সেট আপ করা হয়েছে? যদি আপনার লোগো CMYK বা Pantone রং ব্যবহার করে, তাহলে ডকুমেন্ট কালার মোড CMYK হওয়া উচিত। আপনি যদি RGB কালার বা হেক্স ভ্যালু নিয়ে কাজ করছেন, ডকুমেন্ট কালার মোড RGB হওয়া উচিত।

সমস্যা

ডকুমেন্ট কালার মোড কালোদের প্রভাবিত করে।

যদি আপনার কালো 100%K বোঝানো হয়, কিন্তু কালার মোড আরজিবিতে সেট করা থাকে, তাহলে কালো একটি খাঁটি কালোের পরিবর্তে খুব গা gray় ধূসর বলে মনে হবে। বিপরীতভাবে, সিএমওয়াইকে রঙ মোডে আরজিবি কালো বিশুদ্ধ কালো হিসাবে প্রদর্শিত হবে, তবে রঙের মিশ্রণটি সায়ান, হলুদ এবং ম্যাজেন্টা যুক্ত করবে এবং আপনার কালোতে প্রয়োজনের চেয়ে বেশি কালি প্রয়োগ করবে।

ভুল রঙের সূত্র

ইলাস্ট্রেটরে রঙ মোডের মধ্যে রূপান্তর রঙের সূত্রগুলিকে প্রভাবিত করবে। সিএমওয়াইকে মোডে খোলা এবং বিপরীতভাবে আপনার আরজিবি মান পরিবর্তন হবে। আপনি যদি নিখুঁত রঙের নির্ভুলতা চান তবে সঠিক ডকুমেন্ট রঙ মোড প্রয়োগ করা গুরুত্বপূর্ণ।

কিভাবে

ডকুমেন্টের কালার মোড চেক করা খুবই সহজ - শুধু ডকুমেন্ট ট্যাবে দেখুন। এটি নথির নাম এবং রঙ মোড প্রদর্শন করে।

রঙ মোড পরিবর্তন করাও সহজ। ফাইল> ডকুমেন্ট কালার মোড নির্বাচন করুন ।

2) কালোদের চেহারা চেক করুন

এই ধাপটি হল এক ধাপের ফলোআপ। আপনি নিশ্চিত করতে চান যে আপনার রঙের সূত্রগুলি আপনি যে রঙের মোডে আছেন তার জন্য উপযুক্ত Un

CMYK: c = 0, m = 0, y = 0, k = 100

RGB / Hex: r = 0, g = 0, b = 0 / #000000

কখনও রেজিস্ট্রেশন সোয়াচ ব্যবহার করবেন না, এটি কালো মনে হলেও এটি মুদ্রণ করবে না

সমস্যা

যদি সঠিক কৃষ্ণাঙ্গ একটি লোগোতে প্রয়োগ করা না হয়, ডিজিটাল লোগোগুলি তাদের চেয়ে হালকা দেখা যাবে এবং প্রিন্ট লোগোগুলি তাদের প্রয়োজনের চেয়ে বেশি কালি ব্যবহার করবে।

কিভাবে

কালো সোয়াচে ডাবল ক্লিক করুন এবং মানগুলি ভুল হলে ম্যানুয়ালি পরিবর্তন করুন। যদি কালো সোয়াচটি সামঞ্জস্যের প্রয়োজন হয় তবে আপনার লোগোর সমস্ত কালো আকারে সামঞ্জস্যযুক্ত কালো সোয়াচটি পুনরায় প্রয়োগ করতে ভুলবেন না।

3) ওভারপ্রিন্টিং এর জন্য পরীক্ষা করুন

যখন ওভারল্যাপ হয় তখন ওভারপ্রিন্টিং একটি সমস্যা। যদি ওভারপ্রিন্টিং সক্ষম করা হয়, তাহলে ছিটকে যাওয়ার পরিবর্তে অন্তর্নিহিত আকারগুলি প্রদর্শিত হতে পারে। এটি খুব কমই, যদি কখনও হয়, একটি লোগোর জন্য একটি আকাঙ্ক্ষিত প্রভাব।

সমস্যা

ওভারল্যাপিং আকারগুলি অন্তর্নিহিত আকার দ্বারা প্রভাবিত হতে পারে যার ফলে রঙ বিকৃতি ঘটে।

কিভাবে

সমস্ত শিল্পকর্ম নির্বাচন করুন (কমান্ড + এ)। উইন্ডো> বৈশিষ্ট্যগুলিতে যান । নিশ্চিত করুন যে ওভারপ্রিন্ট ফিল এবং ওভারপ্রিন্ট স্ট্রোক চেকবক্সগুলি উভয়ই অনির্বাচিত বা ধূসর। যদি বাক্সগুলি চেক করা থাকে, তাহলে সেগুলি চেক না করা পর্যন্ত সেগুলিতে ক্লিক করুন। যতক্ষণ পর্যন্ত আপনার সমস্ত শিল্পকর্ম নির্বাচন করা হয়েছে, এটি নিশ্চিত করবে যে কোনও শিল্পকর্মই ওভারপ্রিন্টের জন্য সেট করা নেই।

4) বিশ্বব্যাপী রঙে সোয়াচ রূপান্তর করুন

গ্লোবাল স্যাচগুলি স্টেরয়েডগুলিতে নিয়মিত স্যাচের মতো। গ্লোবাল স্যাচ এবং রেগুলার সোয়াচের মধ্যে পার্থক্য হল যে যখন গ্লোবাল স্যোচ একাধিক আকারে প্রয়োগ করা হয়, সেই সব আকৃতির রঙ গ্লোবাল সোয়াচ পরিবর্তন করে সামঞ্জস্য করা যায়। নিয়মিত সোয়াচে এই কার্যকারিতা নেই।

সমস্যা

আপনি যদি গ্লোবাল স্যাচ তৈরি না করেন, তাহলে আপনাকে প্রতিটি আকৃতিতে ম্যানুয়ালি আপডেট করতে বাধ্য করা হবে যার মধ্যে এক-একটি কালার রয়েছে।

কিভাবে

সোয়াচ প্যানেলে একটি সোয়াচে ডাবল ক্লিক করুন এবং "গ্লোবাল" লেখা চেকবক্সটি নির্বাচন করুন। আপনি এটি করার পরে, swatches থাম্বনেইলের নীচের ডান কোণে একটি সাদা ত্রিভুজ প্রদর্শিত হবে।

5) অব্যবহৃত Swatches মুছে দিন

ইলাস্ট্রেটর সাধারণত অপ্রয়োজনীয় স্যোচগুলির একটি হোর্ড দিয়ে খোলে। এগুলি ছাড়া আপনার নথি পরিষ্কার হবে।

সমস্যা

ভবিষ্যতে যদি কখনও আপনার লোগো ফাইলটি সম্পাদনা করার প্রয়োজন হয়, তবে সবচেয়ে খারাপ ক্ষেত্রে আপনি ভুলবশত একটি ডিফল্ট স্যাচ বেছে নিতে পারেন। খুব কম সময়ে এই swatches বিরক্তিকর বিশৃঙ্খলা।

কিভাবে

সোয়াচ প্যানেল ফ্লাইআউট মেনুতে ক্লিক করুন এবং "সমস্ত অব্যবহৃত নির্বাচন করুন" নির্বাচন করুন তারপর সোয়াচ প্যানেলের নীচের ডানদিকে ট্র্যাশ আইকনে ক্লিক করুন।

6) লোগো উপাদানগুলির জন্য পৃথক স্তর তৈরি করুন

এই পদক্ষেপটি অবশ্যই বিষয়গত। আপনার লোগোর পৃথক উপাদানগুলি পৃথক করা এবং কাজ করা সহজ যদি প্রতিটি উপাদান তার নিজস্ব স্তরে থাকে। উপাদানগুলি আইকন, চিহ্ন, প্রকার, ট্যাগলাইন ইত্যাদির মতো জিনিস।

সমস্যা

আপনার সমস্ত লোগো উপাদান এক স্তরে রাখতে কোন সমস্যা নেই। এটি একটি সম্পূর্ণ উপাদান নির্বাচন করা সহজ যদি এটি একটি ডেডিকেটেড লেয়ারে থাকে।

কিভাবে

লেয়ার প্যানেলের নিচের ডান কোণে লেয়ার আইকনে ক্লিক করে একটি নতুন লেয়ার তৈরি করুন। আপনি যে শিল্পকর্মটি নতুন স্তরে রাখতে চান তা নির্বাচন করুন। আর্টওয়ার্ক কাটুন (কমান্ড বা কন্ট্রোল + এক্স)। লেয়ার প্যানেল থেকে আপনি যে লেয়ারটিতে আর্টওয়ার্ক সরাতে চান সেটি সিলেক্ট করুন। জায়গায় শিল্পকর্মটি আটকান (Shift + Command বা Control + v)।

7) সমস্ত পাঠ্যের রূপরেখা

পাঠ্য স্তরগুলি ডিফল্টরূপে সম্পাদনাযোগ্য। আপনি তাদের মধ্যে টাইপ করতে পারেন, অক্ষর মুছে ফেলতে পারেন, টাইপ সাইজ পরিবর্তন করতে পারেন।

সমস্যা

অনুপস্থিত ফন্ট। আপনার লোগো ফাইল ব্যবহার করে এমন প্রত্যেকেরই একই ফন্ট থাকবে না যার সাহায্যে আপনি লোগো তৈরি করেছেন। যদি কেউ সঠিক ফন্ট না রেখে আপনার লোগো ফাইলটি খোলেন, তাহলে লোগোটি ডিজাইন করার সময় আপনি যে ফন্টটি বেছে নিয়েছিলেন তা প্রতিস্থাপন করতে একটি ডিফল্ট ফন্ট ব্যবহার করা হবে। পাঠ্যকে রূপরেখায় রূপান্তর করা ফন্টগুলিকে আকারে পরিণত করে, যেমন একটি আয়তক্ষেত্র বা ডিম্বাকৃতি, যা সঠিকভাবে রেন্ডার করার জন্য একটি ফন্ট ফাইলের উপর নির্ভর করে না।

কিভাবে

আপনার ডিজাইনের যেকোনো এবং সব ধরনের নির্বাচন করুন এবং তারপর টাইপ> ক্রিয়েট আউটলাইন নির্বাচন করুন (শিফট + কমান্ড বা কন্ট্রোল + ও)।

8) চেহারা প্রসারিত করুন এবং/অথবা প্রসারিত করুন

"চেহারা প্রসারিত করুন" এবং "প্রসারিত করুন" একই জিনিস বলে মনে হয় তবে সূক্ষ্ম পার্থক্য রয়েছে। উপস্থিতি প্যানেলের মাধ্যমে কোনো বস্তু বা গোষ্ঠীতে প্রয়োগ করা একাধিক স্ট্রোক, ফিল বা প্রভাবকে আলাদা করে। যখন আপনি প্রসারিত চেহারা ব্যবহার করেন, স্ট্রোক স্ট্রোক থাকবে। প্রসারিত একটি বস্তুর চেহারা নেয় এবং এটি একটি আকৃতিতে রূপান্তরিত করে। ওয়ার্পিংয়ের মতো প্রভাবগুলি যা সম্প্রসারণের আগে আকৃতিতে প্রয়োগ করা হতে পারে তাদের চেহারা ধরে রাখবে কিন্তু আর বিনা বিধায় সম্পাদিত হবে না।

সমস্যা

লোগোগুলির সমস্যা যা এমন বস্তু ধারণ করে যা প্রসারিত হয় না তা মূলত স্ট্রোকের সাথে সম্পর্কিত। যদি কেউ স্ট্রোক ব্যবহার করে আপনার লোগোকে স্কেল করার চেষ্টা করে, তাহলে স্ট্রোকগুলি আনুপাতিকভাবে স্কেল করার পরিবর্তে তাদের সেট বেধ (উদাহরণস্বরূপ 1pt) বজায় রাখবে। লোগো সামঞ্জস্যের জন্য এটি একটি বিশাল সমস্যা। লোগো ফাইলটি অন্যান্য নকশা অ্যাপ্লিকেশনে স্থাপন করার সময় এটি সমস্যা সৃষ্টি করতে পারে।

কিভাবে

স্ট্রোক সহ যেকোন আকার নির্বাচন করুন, তারপর অবজেক্ট> প্রসারিত নির্বাচন করুন । স্ট্রোক চেক করা আছে তা নিশ্চিত করুন। যদি প্রসারিত বিকল্পটি ধূসর হয়ে যায়, আপনাকে প্রথমে প্রসারিত চেহারা ব্যবহার করতে হবে, তারপর প্রসারিত করুন।

9) আকৃতি মার্জ করুন

লোগোগুলি ঘন ঘন একাধিক আকৃতির সমন্বয়ে তৈরি করা হয়। সম্প্রসারণের ফলাফল আপনাকে বহিরাগত আকৃতির বস্তুর সাথে ছেড়ে দেবে। আপনি এই বস্তুগুলিকে একত্রিত করে একত্রিত করে বিভিন্ন গোষ্ঠীভুক্ত বা ওভারল্যাপিং আকারের পরিবর্তে একত্রিত করতে পারেন।

সমস্যা

সম্পাদনার অসুবিধা

আপনার লোগোটি পুনরায় রঙ করার বা আপডেট করার চেষ্টা করা একটি বড় ঝামেলা হতে পারে যদি লোগোর উপাদানগুলি কয়েক ডজন ছোট আকারের হয়। তাদের একীভূত করার অর্থ আপনার লোগোর রঙ পরিবর্তন করার প্রয়োজন হলে আপনাকে কেবল একটি বস্তু নির্বাচন করতে হবে।

বড় SVG ফাইল।

কম অ্যাঙ্কর পয়েন্ট, এসভিজি রপ্তানির ক্ষেত্রে আরও ভাল। সম্মিলিত আকারগুলি আপনার লোগো ফাইলের জটিলতাকে ব্যাপকভাবে হ্রাস করবে।

কিভাবে

লোগোর একটি নির্দিষ্ট উপাদান সম্পর্কিত সমস্ত আকার নির্বাচন করুন। আমাদের পাথফাইন্ডার প্যানেল খোলা আছে তা নিশ্চিত করুন। আকৃতি মোডের অধীনে "একত্রিত করুন" বিকল্পটি চয়ন করুন।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে, যদি দুটি রঙ বিভিন্ন রঙের সাথে একত্রিত হয়, ফলস্বরূপ আকৃতি দুটি মূল রঙের একটিতে রূপান্তরিত হবে। শুধুমাত্র একই আকারের সাথে মিলিত হলে তাদের আকৃতি একত্রিত করুন।

10) পরিষ্কার করুন

একটি নিফটি ছোট্ট কমান্ড রয়েছে যা বিপথগামী নোঙ্গর পয়েন্ট, অনির্বাচিত বস্তু এবং খালি পাঠ্য পথ পরিষ্কার করবে। এই জিনিসগুলি অত্যন্ত বিরক্তিকর হতে পারে এবং অনেক হতাশার কারণ হতে পারে। এগুলি থেকে মুক্তি পান!

সমস্যা

বিপথগামী পয়েন্ট এবং বিবিধ বিশৃঙ্খলা বিরক্তিকর, সেরা। তাদের সবচেয়ে খারাপ সময়ে, তারা উত্পাদন সমস্যা সৃষ্টি করতে পারে যেমন ফন্ট অনুপস্থিত বা ফাইলের মাত্রা প্রভাবিত করে।

কিভাবে

"সমস্ত নির্বাচন করুন" (কমান্ড বা কন্ট্রোল + এ) ব্যবহার করে আপনার সমস্ত শিল্পকর্ম নির্বাচন করুন। অবজেক্ট> পথ> পরিষ্কার করুন নির্বাচন করুন । নিশ্চিত করুন যে সমস্ত চেকবক্স চেক করা আছে। যদি আপনার ফাইলটি ইতিমধ্যেই পরিষ্কার থাকে, তাহলে ইলাস্ট্রেটর আপনাকে একটি প্রম্পট দেখাবে যে পরিষ্কার করার মতো কিছুই নেই।

11) 2400% জুম এ আপনার শিল্পকর্ম পরিদর্শন করুন

সঠিক জুম শতাংশ আসলে কোন ব্যাপার না। বিন্দু হল আপনার শিল্পকর্মের খুব কাছাকাছি জুম করা যাতে অদ্ভুত প্রোট্রুশন বা জ্যাঙ্কি পাথ যোগ দেয়।

সমস্যা

ছোট ছোট অসম্পূর্ণতাগুলি বড় আকারে চোখের চকচকে হয়ে যায়। আপনার ডিজাইন করা বিকৃত লোগোর জন্য আপনি ইন্টারনেটে ভাজা ব্যক্তি হতে চান না, তাই না?

কিভাবে

আমি জানি আপনি কিভাবে জুম করতে জানেন, কিন্তু একটি কম পরিচিত কৌশল হল যে আপনি আপনার উইন্ডোর নিচের বাম দিকে ক্ষেত্রের একটি কাস্টম জুম স্তর প্রবেশ করতে পারেন।

12) আর্টবোর্ডে আর্টবোর্ড ফিট করুন

আপনি বেশিরভাগ ওখানেই থাকেন. এটিই শেষ ধাপ। আর্টবোর্ডগুলিকে "ফিট টু আর্টওয়ার্ক বাউন্ডস" ব্যবহার করে যে শিল্পকর্মের মধ্যে রয়েছে তার মাত্রা অনুসারে স্বয়ংক্রিয়ভাবে আকার পরিবর্তন করা যেতে পারে।

সমস্যা

যে কোনও ডিজাইনারকে আপনার লোগো ইনডিজাইন বা অন্যান্য নকশা সফ্টওয়্যারে রাখতে হবে যদি তারা আপনার লোগোটি স্থাপন করার পরে আপনাকে ক্রপ করতে হয় তবে সে আপনাকে ঘৃণা করবে। আপনার লোগোতে আর্টবোর্ড লাগানো নিশ্চিত করে যে এটি যেখানেই ব্যবহার করা হোক না কেন এটি সর্বদা সঠিক ফসল হবে।

কিভাবে

যদি আপনার ফাইলে শুধুমাত্র একটি আর্টবোর্ড এবং একটি লোগো থাকে তাহলে আপনি কেবল বস্তু> আর্টবোর্ড> ফিট টু আর্টওয়ার্ক বাউন্ড নির্বাচন করতে পারেন । আপনার যদি বিভিন্ন আর্টবোর্ডে একাধিক লোগো থাকে, তাহলে আপনাকে প্রথমে একটি লোগো নির্বাচন করতে হবে এবং তারপর অবজেক্ট> আর্টবোর্ড> ফিট টু সিলেক্টেড আর্ট নির্বাচন করতে হবে ।

প্রো টিপ

আর্টবোর্ড এডিটিং মোডে থাকাকালীন, আপনি একটি আর্টবোর্ড নির্বাচন করতে পারেন এবং তারপরে আর্টবোর্ডটিকে সেই বস্তুর সাথে মানানসই করার জন্য যেকোনো স্বতন্ত্র আকৃতি বা আকারের গ্রুপে ডাবল ক্লিক করতে পারেন।

13) স্তরগুলি লক করুন

ক্লায়েন্টের কাছে আপনার লোগো ফাইল পাঠানোর আগে আপনার স্তরগুলি লক করা সবসময়ই একটি ভাল ধারণা।

সমস্যা

ক্লায়েন্ট বা অন্যান্য ডিজাইনার আপনার শিল্পকর্মের সাথে জগাখিচুড়ি করতে পারে - এবং করবে। শিল্পকর্মটি লক করা তাদের পক্ষে এটি করা আরও কিছুটা কঠিন করে তোলে।

কিভাবে

লেয়ার প্যানেলে লেয়ারে দৃশ্যমানতা আইকনের (চোখের বল) ডানদিকে খালি স্কোয়ারে ক্লিক করুন।

ওখানে তোমার আছে, আমার বন্ধুরা। এই ধাপগুলি অনুসরণ করুন, এবং আপনার লোগো ফাইলটি বলের বেলে হওয়ার গ্যারান্টিযুক্ত।

সুপার ক্লিন লোগো ফাইল তৈরি করুন

লোগো প্যাকেজ প্রোডাকশন চেকলিস্ট ডাউনলোড করুন এবং প্রতিবার আপনি একটি ডিজাইন চূড়ান্ত করার সময় প্রাচীন লোগো ফাইলগুলি নিশ্চিত করতে এটি ব্যবহার করুন।

LOGOBD

Please don't copy any content ©2021 logobd. All Rights Reserved